-->

ভারতের উপ-রাষ্ট্রপতিসহ কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে মোমেনের সাক্ষাত

কূটনৈতিক প্রতিবেদক
ভারতের উপ-রাষ্ট্রপতিসহ কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে মোমেনের সাক্ষাত
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সঙ্গে ভারতের উপ-রাষ্ট্রপতি

ভারত সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের উপ-রাষ্ট্রপতি, বাণিজ্য ও শিল্প, ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন, বস্ত্র পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস ও হাউজিং মন্ত্রীসহ অন্যান্য মন্ত্রীদের সঙ্গে সাক্ষাত করেছেন।

সোমবার ( ২০ জুন ) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাক্ষাতের সময় সাম্প্রতিক বছরগুলিতে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য তার সন্তুষ্টি প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী তার প্রতিপক্ষ এবং ভারত সরকারের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে গুরুত্বপূর্ণ এবং ফলপ্রসূ বৈঠক করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ গত এক দশকে অর্জিত অর্থনৈতিক সাফল্যের জন্য ভারতের উপ-রাষ্ট্রপতি বাংলাদেশকে অভিনন্দন জানান এবং আগামী দিনে আরও সমৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করার জন্য কামনা করেন।

তিনি বিশেষ করে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের গৃহীত উদ্যোগের প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন উল্লেখ করেন যে বাংলাদেশ ভারতকে নিকটতম প্রতিবেশী হিসেবে বিবেচনা করে। উভয় দেশ অভিন্ন নদী ও পানি সম্পদ ব্যবস্থাপনা, তথ্যপ্রযুক্তি ও সাইবার নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি, কৃষি এবং খাদ্য নিরাপত্তার মতো ক্ষেত্রে সহযোগিতার জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ভারতীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান বাংলাদেশে বিশেষ করে মংলা ও মিরসরাইয়ে ভারতীয় বিনিয়োগকারীদের জন্য নিবেদিত এসইজেডে বিনিয়োগের সুবিধা নিতে পারে।

ভারত সফর শেষে ২০ জুন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

মন্তব্য

Beta version